মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
পাতা

মণিরামপুরের ইতিহাস

      মনিরামপুর উপজেলার পটভূমিঃ যশোর জেলার ১৫টি ইউনিয়ন নিয়ে ১৯১৭ সালের ১৫ জুলাই মনিরামপুর থানা প্রতিষ্ঠা হয়। ঐ সালের ২১ সেপ্টেম্বর গেজেট বিজ্ঞপ্তি প্রকাশিত হওয়ার পর ১৯১৮ সালের ১ জানুয়ারী থেকে আনুষ্ঠানিকভাবে মনিরামপুর  থানার কার্যক্রম চালু হয়।মণিরামপুর থানাকে ১৯৮৩ সালের ১৫ এপ্রিল উপজেলায় রুপান্তর করা হয়।বর্তমান ইউনিয়ন সংখ্যা ১৭ টি এবং পৌরসভা ০১ টি।

     মণিরামপুর  উপজেলার অবস্থান উত্তর অক্ষাংশের ২২°৫৪'এবং ২৩°০৬'এর মধ্যে ৮৯°০৪' এবং৮৯°২২'দ্রাঘিমাংশের মধ্যে। এ উপজেলার উত্তরে সদর উপজেলা, দক্ষিনে কলারোয়া, কেশবপুর ও ডুমুরিয়া উপজেলা, পূর্বে অভয়নগর উপজেলা এবং পশ্চিমে ঝিকরগাছা উপজেলা।

     এ উপজেলার নামকরণ নিয়ে ভিন্ন ভিন্ন মত প্রচলিত আছে। হরিহর নদীর পূর্বতীরে মণিরামপুর মৌজা অবস্থিত। জানা যায় অষ্টাদশ শতেকর প্রথম দিকে অত্যন্ত প্রভাব শালী দুই ভাই মণি ও রাম বাস করত। তাদের নাম অনুসারে মণিরামপুর মৌজা । আর মণিরামপুর মৌজার নাম অনুসারে মণিরামপুরের নাম করন করা হয়েছে।

    চাঁচড়া রাজা মনোহর রায়ের উকিল মুণিরায়ের নাম ধরে এ জনপদের নাম হয়েছে মণিরামপুর।  অপর মতটি চাঁচড়ার রাজার দূত মণি ও রাম এর নাম অনুসারে এ এলাকার নাম করন হয়েছে মণিরামপুর। এ ছাড়া আরও শুনা যায়  খ্রীষ্টাব্দের শুরুর দিকে মনি তার পুত্র রামকে নিয়ে হরিহর নদীদিয়ে এ এলাকায় এসে জঙ্গল কেটে চাষবাস  শুরু করে । তাদের নামে মণিরামপুরের নামকরন  হয়েছে। তবে এ নামকরন গুলির বিষয়ে লিখিত কোন তথ্য পাওয়া যায় না ।

 

এছাড়া মনিরামপুর উপজেলা পূর্ণাঙ্গ ইতিহাস জনাতে ভিজিট করুন   মনিরামপুরের ইতিহাস   লিংকে।